শুষ্ক চুলের জন্য ৭টি শ্যাম্পু যা ইন্ডিয়াতে পাওয়া যায়

৭টি শ্যাম্পু যা শুষ্ক চুলের জন্য সেরা

শুষ্ক চুলের জন্য ৭টি শ্যাম্পু যা ইন্ডিয়াতে পাওয়া যায়


শুষ্ক চুলের যত্ন

চুলের যত্ন সম্পর্কে সবচেয়ে জনপ্রিয় ধারণা শুষ্ক চুলের উপরের ভাগের যত্ন নেওয়া। এই নিবন্ধে, আমরা শুষ্ক চুলের সঠিক যত্ন নেওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

শুষ্ক চুলের কারণ ও সমাধান

অনেকে মনে করতে পারে, শুষ্ক চুল হলেও এর সঠিক যত্ন নেওয়া সহজ। কিন্তু, সেটা সম্পূর্র্ণ সত্য নয়। বিভিন্ন উপাদানের অভাব চুল শুষ্ক হতে পারে, যেমন সঠিক যত্নের অভাবে,  চুলের আর্দ্রতা অভাবে। 

সঠিক যত্ন নেওয়ার উপায়

সঠিক যত্ন নেওয়া হলে শুষ্ক চুল দেখতে সুন্দর এবং সুস্থ থাকে। এটির উপর প্রস্তুতি করার জন্য শম্পু বা কন্ডিশনারের নির্বাচন গুরুত্বপূর্ণ। এছাড়া, অত্যন্ত গরম জল বা বিজ্ঞাপন এড়িয়ে চলতে হবে।  তাহলেই চুলের উপর যত্ন নেওয়া  সম্ভব হবে ।

শুষ্ক চুলের যত্নের প্রস্তুতি

শুষ্ক চুলের যত্ন নেওয়া একটি বৈশিষ্ট্যমূলক প্রক্রিয়া যা সঠিকভাবে অনুসরণ করলে চুলটি সুন্দর এবং সুস্থ থাকতে পারে।

শ্যাম্পু বা কন্ডিশনার নির্বাচন

সঠিক শ্যাম্পু  বা কন্ডিশনার নির্বাচন করা শুধুমাত্র চুলের ধরনের ভিত্তিতে হতে পারে না, বরং চুলের অবস্থান এবং প্রয়োজনীয়তা ভিত্তিতে হতে পারে। উদাহরণস্বরূপ, শুষ্ক চুলের জন্য হাইড্রেটিং কন্ডিশনার বা আলোভেরা এক্সট্র্যাক্ট করা কন্ডিশনার ব্যবহার করা হতে পারে।

চুল ধোয়ার জন্য জল ব্যবহার

চুলের মান ভালো রাখতে গেলে চুল গরম জল দিয়ে নয় বরং  ঠান্ডা জল দিয়ে ধুতে হবে। 

শুষ্ক চুলের নির্দেশিকা

শুষ্ক চুলকে স্বাস্থ্যকর এবং আকর্ষনীয় রাখতে নিম্নলিখিত নির্দেশিকা অনুসরণ করতে হবে:

  • চুলের শুষ্কতা দূর করতে হলে হাইড্রেটিং কন্ডিশনার এবং ভিটামিন-ই যুক্ত  শ্যাম্পু  ব্যবহার করা যেতে পারে।
  • শুষ্ক চুলে গরম জল  এড়িয়ে চলুন।
  • হেয়ার ড্রায়ার নিয়মিত ব্যবহার করবেন না।
  • স্ট্রেটনিং করার আগে হিট প্রোটেকশন সিরাম লাগান।
  • অতিরিক্ত হেয়ার প্রোডাক্ট ব্যবহার করবেন না। 
  • পুষ্টিকর ডায়েটে নজর দিন। স্বাস্থ্যকর ও ভিটামিনসমৃদ্ধ খাবার খান। 
  • পর্যাপ্ত পরিমাণে জল খান। 

শুষ্ক চুল ভালো রাখতে সঠিক শ্যাম্পু প্রয়োজন। চুলের প্রকৃতি ও সাধারিতা বিবেচনা করে, আমরা কতগুলি শ্যাম্পু নির্বাচন করেছি।

  • Love Beauty & Planet Argan Oil and Lavender Shampoo 
Love Beauty & Planet Argan Oil and Lavender Shampoo

আর্গান তেলের অত্যন্ত হাইড্রেটিং এবং পুষ্টিকর বৈশিষ্ট্যগুলি ইতিমধ্যেই বেশ পরিচিত। অতএব, এতে অবাক হওয়ার কিছু নেই যে লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট আরগান অয়েল এবং ল্যাভেন্ডার শ্যাম্পু শুষ্ক, এবং  নির্জীব চুল নিয়ে কাজ করার ক্ষেত্রে আমাদের পছন্দের একটি। বিশুদ্ধ আর্গান তেল এবং ল্যাভেন্ডারের নির্যাস দিয়ে সমৃদ্ধ, এই শ্যাম্পু আপনার চুলকে দীর্ঘ সময়ের জন্য সতেজ রাখার সাথে সাথে আপনার স্ট্র্যান্ডে হারানো আর্দ্রতা ফিরিয়ে দেয়। উপরন্তু, 100% পুনর্ব্যবহৃত প্লাস্টিকের বোতল এবং রাসায়নিক -মুক্ত এবং ভেগান ফর্মুলেশনগুলি এটিকে বেশ টেকসই শ্যাম্পু বিকল্প করে তোলে।
  • Sunsilk Almond & Honey Shampoo 

তাপে ক্ষতিগ্রস্থ চুলের জন্য সবচেয়ে পুষ্টিকর উপাদানগুলির মধ্যে একটি হল মধু। সুতরাং, আপনি আপনার DIY হেয়ার কেয়ার রুটিনে কতবার বাদাম এবং মধু ব্যবহার করেছেন, শুধুমাত্র একটি বড় ঝামেলা তৈরি  করা ছাড়া আর কিছুই না। সানসিল্ক বাদাম এবং মধু শ্যাম্পু এই সমস্যার নিখুঁত সমাধান। মধু এবং বাদামের মতো 90% প্রাকৃতিকভাবে প্রাপ্ত উপাদান দিয়ে তৈরি, এই শ্যাম্পুটি আপনার চুলকে গভীর স্তরে ময়শ্চারাইজ করতে, চকচকে যোগ করতে এবং কুঁচকে যাওয়া রোধ করতে আপনার প্রয়োজনীয় সবকিছু। উপরন্তু, শ্যাম্পুর সুপার লাইটওয়েট টেক্সচার আপনার স্ট্র্যান্ডের ওজন কমিয়ে দেবে না বা এটিকে চর্বিযুক্ত করবে না।

  • Plum Avocado & Argan Frizz Control Shampoo
Plum Avocado & Argan Frizz Control Shampoo

Buy Now

অভ্যন্তরীণ সুস্বাদুতা: অ্যাভোকাডো তেল - স্ট্র্যান্ডে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে আর্গান অয়েল: স্ট্র্যান্ডে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে, এইভাবে চুলের ভাঙ্গা এবং ঝিঁঝিঁ কমায়। অ্যালোভেরার নির্যাস: চুলের ফলিকলকে পুষ্ট করে এবং এটিকে মসৃণ ও চকচকে করে তোলে।এটি  কুঁচকানো, কোঁকড়া এবং ঢেউ খেলানো চুল। তাছাড়া এটি  গভীরভাবে পুষ্টি জোগায়, আর্দ্রতার মাত্রা ভারসাম্য রাখে, কোঁকড়ানো ও অতিরিক্ত শুষ্কতা দূর করে, চুল নরম ও চকচকে রাখে।

  • Moroccanoil Moisture Repair Shampoo

Moroccanoil Moisture Repair Shampoo

শুষ্ক চুলের জন্য শ্যাম্পুর একটি তালিকা এই প্রডাক্টি ছাড়া সম্পূর্ণ  হতে পারে না । পণ্যটি একটি আর্দ্রতা ভারসাম্যকারী শ্যাম্পু, যা চুলের কিউটিকলকে তাদের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে এবং তাদের চারপাশের বাতাস থেকে এটি বের করার চেষ্টা করে না, তাই সেগুলিকে মসৃণ করে তোলে। এই শ্যাম্পু রঙিন চুলে ব্যবহার করাও নিরাপদ, এবং তাপ-স্টাইলিং এবং রঙের চিকিত্সার মাধ্যমে চুলের ক্ষতি মেরামত করে।

  • L'OREAL PROFESSIONNEL PARIS Absolut Repair Shampoo For Damaged & Weak end Hair

L'OREAL PROFESSIONNEL PARIS Absolut Repair Shampoo

L’Oréal Professionnel Serie Expert Absolut Repair পুষ্টিকর চুলের শ্যাম্পু ক্ষতিগ্রস্ত চুল মেরামত করতে সাহায্য করে। এটি চুলের ফাইবারকে পুষ্টি জোগায় এবং শক্তিশালী করে যার ফলে চুল নরম এবং হাইড্রেটেড বোধ করে। সেরা ফলাফলের জন্য অ্যাবসোলুট রিপেয়ার হেয়ার মাস্ক ব্যবহার করুন।

  • Bare Anatomy Ultra Smoothing Shampoo for Dry and Frizzy Hair
Bare Anatomy Ultra Smoothing Shampoo for Dry and Frizzy Hair
Buy Now

এটি চুলের স্বাস্থ্যের জন্য উপকারী ভিটামিন বি 3 এর একটি রূপ। এটি কেরাটিন সংশ্লেষণের দক্ষতা উন্নত করে এবং মাথার ত্বক এবং চুলের তেল উত্পাদন নিয়ন্ত্রণ করে।

  • BBLUNT Intense Moisture Shampoo with Jojoba and Vitamin E for Dry & Frizzy Hair

BBLUNT Intense Moisture Shampoo with Jojoba and Vitamin E for Dry & Frizzy Hair

জোজোবা এবং ভিটামিন ই এর আর্দ্রতা-পুনরুদ্ধারকারী সুবিধার সাথে প্যাকড, তীব্র আর্দ্রতা শ্যাম্পু আপনার চুলকে পুষ্ট করে, এটিকে নরম এবং মসৃণ করে তোলে। এই শ্যাম্পু পুষ্টিকর এবং হাইড্রেটিং, তীব্র ময়েশ্চার শ্যাম্পুটি ভারতীয় আবহাওয়া, পরিবেশ এবং জলের অবস্থার কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে।

এই অসাধারণ শ্যাম্পুগুলি মধ্যে থেকে যেকোন একটি একবার ব্যবহার করে দেখতে পারেন। আপনার শুষ্ক চুলকে যদি সুন্দর করে তুলতে  চান এবং অন্যদের ছাড়িয়ে যেতে চান, তাহলে এদের মধ্যে থেকে একটি চয়ন করুন। স্বাস্থ্যকর এবং সুন্দর চুল পেতে এই শ্যাম্পুগুলি আপনার জন্য আদর্শ 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ