গর্ভবতী মায়ের শীতে ত্বকের যত্ন

Winter skin care for pregnant women


শীতকালে ত্বক শুষ্ক হয়ে যাওয়া একটি সাধারণ সমস্যা। গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে এই সমস্যা আরও বেশি হয়। কারণ, গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তনের কারণে ত্বকের আর্দ্রতা হারাতে থাকে। এছাড়াও, শীতের ঠান্ডা বাতাস ত্বকের আর্দ্রতা কেড়ে নেয়।

গর্ভবতী মহিলাদের শীতকালে ত্বকের যত্ন নেওয়ার জন্য কিছু বিষয় খেয়াল রাখা উচিত। চলুন জেনে নেওয়া যাক সেই বিষয়গুলো সম্পর্কে।

১. নিয়মিত স্নান করুন

শীতকালে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার জন্য নিয়মিত স্নান করা উচিত। তবে স্নানেইর  সময় ত্বক বেশিক্ষণ ভিজিয়ে রাখবেন না। চার থেকে পাঁচ মিনিটের মধ্যে স্নান শেষ করুন। স্নানের জন্য উষ্ণ গরম জল ব্যবহার করুন।

স্নানের সময় গ্লিসারিন সমৃদ্ধ সাবান ব্যবহার করুন। সাবান ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা কেড়ে নিতে পারে। তাই গ্লিসারিন সমৃদ্ধ সাবান ব্যবহার করলে ত্বকের আর্দ্রতা ধরে রাখা সহজ হবে।

২. ত্বকে ময়েশ্চারাইজার লাগান

স্নানের পর ত্বক ভেজা থাকা অবস্থায় ময়েশ্চারাইজার ব্যবহার করুন। হাতে পায়ে, মুখে ও শরীরে ময়েশ্চারাইজার লাগান। রাতে ঘুমাতে যাওয়ার আগে ময়েশ্চারাইজার মেখে নিন।

ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। তাই ত্বকের শুষ্কতা দূর করতে নিয়মিত ময়েশ্চারাইজার লাগান।

৩. ঠোঁটে ভেসলিন লাগান

শীতকালে ঠোঁট ফাটা একটি সাধারণ সমস্যা। ঠোঁট ফাটা রোধ করতে নিয়মিত ভেসলিন লাগান। ভেসলিন ঠোঁটের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

৪. ত্বককে ঠান্ডা থেকে রক্ষা করুন

শীতের ঠান্ডা বাতাস ত্বকের আর্দ্রতা কেড়ে নিতে পারে। তাই ঠান্ডা থেকে ত্বককে রক্ষা করতে নিয়মিত গরম কাপড় পরুন। মাথা, কান, গলা, হাত ও পা ভালোভাবে ঢেকে রাখুন।

৫. স্বাস্থ্যকর খাবার খান

ত্বকের স্বাস্থ্যের জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। ত্বকের জন্য প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ উপাদান সমৃদ্ধ খাবার খান।

ভিটামিন এ ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। তাই ভিটামিন এ সমৃদ্ধ খাবার যেমন গাজর, লালশাক, পালং শাক, মিষ্টি আলু, বাদাম ইত্যাদি খান।

ভিটামিন সি ত্বকের কোলাজেন উৎপাদনে সাহায্য করে। তাই ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন লেবু, কমলা, আম, ব্রোকলি, টমেটো ইত্যাদি খান।

ভিটামিন ই ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করে। তাই ভিটামিন ই সমৃদ্ধ খাবার যেমন বাদাম, বীজ, অ্যাভোকাডো, কলা ইত্যাদি খান।

৬. পর্যাপ্ত পরিমাণে জল পান করুন

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে পর্যাপ্ত পরিমাণে জল পান করা জরুরি। তাই প্রতিদিন অন্তত ৮ গ্লাস জল পান করুন।

গর্ভবতী মহিলাদের শীতে ত্বকের যত্ন নিলে ত্বক শুষ্ক হয়ে যাওয়া রোধ করা সম্ভব।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ